রোনা মহামারীতে অর্থনৈতিক সঙ্কটের পথে পাকিস্তান Reviewed by Momizat on . নিউজবাংলা২৪ডটনেট:: করোনা মহামারীতে অর্থনৈতিক সঙ্কটে দেউলিয়া হওয়ার পথে পাকিস্তান। স্বাভাবিক ভাবেই দেশটির অর্থনীতির পারদ উর্ধ্বমুখী না। তার মধ্যে সৌদিকে শোধ দেও নিউজবাংলা২৪ডটনেট:: করোনা মহামারীতে অর্থনৈতিক সঙ্কটে দেউলিয়া হওয়ার পথে পাকিস্তান। স্বাভাবিক ভাবেই দেশটির অর্থনীতির পারদ উর্ধ্বমুখী না। তার মধ্যে সৌদিকে শোধ দেও Rating: 0
You Are Here: Home » আন্তর্জাতিক » রোনা মহামারীতে অর্থনৈতিক সঙ্কটের পথে পাকিস্তান

রোনা মহামারীতে অর্থনৈতিক সঙ্কটের পথে পাকিস্তান

নিউজবাংলা২৪ডটনেট:: করোনা মহামারীতে অর্থনৈতিক সঙ্কটে দেউলিয়া হওয়ার পথে পাকিস্তান। স্বাভাবিক ভাবেই দেশটির অর্থনীতির পারদ উর্ধ্বমুখী না। তার মধ্যে সৌদিকে শোধ দেওয়ার জন্য ৩ বিলিয়ন ডলার ঋণ দেওয়ার কথা অস্বীকার করেছে চীন।

এই সপ্তাহের শুরুর দিকে জরুরীভাবে বেইজিংয়ের দেওয়া জ্বালানি প্রকল্পের ঋণ গুলো অনুরোধ জানায় পাকিস্তান। ২০ এপ্রিল ২০১৫-তে, পাকিস্তান ও চীন ৪৬ বিলিয়ন ডলারের চুক্তিতে কাজ শুরু করার জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছে, যা পাকিস্তানের বার্ষিক জিডিপি’র প্রায় ২০%, সঙ্গে ২৮ বিলিয়ন ডলারের দ্রুতগতি সম্পন্ন “আর্লি হারভেস্ট” প্রকল্পগুলি তৈরি করার জন্য।যা সিপিইসি নামে পরিচিত।

এর আগে দ্বিপাক্ষিক বাণিজ্য ও সরাসরি বিনিয়োগ বাড়াতে এবং স্বল্প সময়ের জন্যে আর্থিক ঋণ সহায়তা দিতে পাকিস্তানের স্টেট ব্যাংক অব পাকিস্তান ও চীনের পিপলস ব্যাংক অব চায়না ২০১১ সালের ডিসেম্বরে কারেন্সি সোয়াপ অ্যাগ্রিমেন্ট (সিএসএ) সই করে।

About The Author

Number of Entries : 3138

Leave a Comment

Scroll to top