কেসিসির সড়কে ঝাড়ুদার গাড়ী Reviewed by Momizat on . নিউজবাংলা২৪ডটনেট:: খুলনা মহানগরীর সড়ক পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে আধুনিক গাড়ি ব্যবহার করছে খুলনা সিটি করপোরেশন (কেসিসি)। ছোট আকৃতির গাড়িগুলো নগরীর সড়কের ধুলা-ব নিউজবাংলা২৪ডটনেট:: খুলনা মহানগরীর সড়ক পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে আধুনিক গাড়ি ব্যবহার করছে খুলনা সিটি করপোরেশন (কেসিসি)। ছোট আকৃতির গাড়িগুলো নগরীর সড়কের ধুলা-ব Rating: 0
You Are Here: Home » আঞ্চলিক » কেসিসির সড়কে ঝাড়ুদার গাড়ী

কেসিসির সড়কে ঝাড়ুদার গাড়ী

নিউজবাংলা২৪ডটনেট:: খুলনা মহানগরীর সড়ক পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে আধুনিক গাড়ি ব্যবহার করছে খুলনা সিটি করপোরেশন (কেসিসি)। ছোট আকৃতির গাড়িগুলো নগরীর সড়কের ধুলা-বালু পরিষ্কার করবে। ছোট আকৃতির এসব গাড়ি নগরীতে পরিচিতি পেয়েছে ‘ঝাড়–দার গাড়ি’ হিসেবে।
কেসিসির যান্ত্রিক বিভাগ থেকে জানা গেছে, প্রায় ৪ মাস আগে স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে গাড়িগুলো কেসিসিতে সরবরাহ করা হয়। কিন্তু নগরীর অধিকাংশ সড়কে সংস্কার কাজ চলায় এতোদিন গ্যারেজেই অলস পড়েছিলো গাড়িগুলো। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে নগরীকে নতুনভাবে সাজানো হচ্ছে। এ উপলক্ষে নামানো হয়েছে গাড়িগুলো।
কেসিসি থেকে জানা গেছে, সাধারণ নগরীর সড়ক পরিষ্কারের দায়িত্ব ওয়ার্ড কাউন্সিলর কার্যালয়ে। কেসিসির বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের যে সব কর্মী ওয়ার্ড কার্যালয়ে দায়িত্ব পালন করেন তারাই এই কার্যক্রম তদারিক করেন। এ জন্য প্রতিটি ওয়ার্ডে পৃথক ঝাড়–দার রয়েছে। কিন্তু বিভিন্ন দিবস উদযাপনের সময় প্রধান সড়কগুলো পরিষ্কার রাখতে দৈনিক মজুরিভিত্তিতে ঝাড়–দার নেওয়া হয়। বিষয়টি জটিল এবং কার্যকারিতা কম থাকায় আধুনিক রোড সুইপিং মেশিন কেনার তৎপরতা শুরু হয়। বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম আধুনিকায়ন প্রকল্পেও এই গাড়ি কেনার প্রস্তাবনা রয়েছে।
কেসিসির প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা মোঃ আবদুল আজিজ বলেন, গাড়িটি সড়কে চলার সময় ভ্যাকুম ক্লিনারের মধ্যে ধুলাবালু ভেতরে টেনে নিয়ে একটি বাক্সে রাখবে। আর আরেকটি অংশ সড়ক ঝাড়– দেবে। রোড সুইপিং মেশিন দিতে প্রতিদিন ৫ কিলোমিটার সড়ক পরিষ্কার করা যাবে।

About The Author

Number of Entries : 3118

Leave a Comment

Scroll to top