তিন দিনে ভারতে রফতানি হলো ১৯৭ মেট্রিক টন ইলিশ Reviewed by Momizat on . নিউজবাংলা২৪ডটনেট:: ভারত সরকার পেঁয়াজ না দিলেও শারদীয় দুর্গোৎসবের আগেই গত তিনদিনে ১৯৭ দশমিক ৯ মেট্রিক টন ইলিশ মাছ রফতানি হয়েছে ভারতে। গত ১৪ সেপ্টেম্বর থেকে বা নিউজবাংলা২৪ডটনেট:: ভারত সরকার পেঁয়াজ না দিলেও শারদীয় দুর্গোৎসবের আগেই গত তিনদিনে ১৯৭ দশমিক ৯ মেট্রিক টন ইলিশ মাছ রফতানি হয়েছে ভারতে। গত ১৪ সেপ্টেম্বর থেকে বা Rating: 0
You Are Here: Home » জাতীয় » তিন দিনে ভারতে রফতানি হলো ১৯৭ মেট্রিক টন ইলিশ

তিন দিনে ভারতে রফতানি হলো ১৯৭ মেট্রিক টন ইলিশ

নিউজবাংলা২৪ডটনেট:: ভারত সরকার পেঁয়াজ না দিলেও শারদীয় দুর্গোৎসবের আগেই গত তিনদিনে ১৯৭ দশমিক ৯ মেট্রিক টন ইলিশ মাছ রফতানি হয়েছে ভারতে। গত ১৪ সেপ্টেম্বর থেকে বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয় ভারত। পেঁয়াজ রফতানি বন্ধের দিনই বাংলাদেশ থেকে ভারতে ইলিশ রফতানি হয়েছে ১২ মেট্রিক টন।

কাস্টমস ও বন্দর সূত্রে জানা যায়, পূজা উপলক্ষে প্রতিশ্রুত এক হাজার ৪৭৫ মেট্রিক টন ইলিশের মধ্যে গত তিনদিনে ১৯৭ দশমিক ৯ মেট্রিক টন ইলিশ মাছ রপ্তানি হয়েছে ভারতে। বুধবার ৯৩ দশমিক ৬ মেট্রিক টন ইলিশের চালান কাস্টমস ও বন্দরের আনুষ্ঠানিকতা শেষে ভারতের পেট্রাপোল বন্দরে প্রবেশ করে। এর আগে সোমবার ৪১ দশমিক ৩ মেট্রিক টন ও মঙ্গলবার ৬৩ মেট্রিক টন ইলিশ ভারতে রপ্তানি হয়। প্রতি কেজি ইলিশের রফতানি দর নির্ধারণ করা হয়েছে ১০ মার্কিন ডলার অর্থাৎ ৮০০ টাকা। এই দরে রপ্তানি করা প্রতিটি ইলিশের ওজন ছিল এক কেজি থেকে ১২০০ গ্রাম।

মৎস্য অধিদফতরের একটি সূত্র জানান, বাণিজ্য মন্ত্রণালয় এবার নয়জন রপ্তানিকারককে মোট এক হাজার ৪৭৫ টন ইলিশ ভারতে পাঠানোর অনুমতি দিয়েছে। প্রতি কেজি ১০ মার্কিন ডলার দরে মোট এক লাখ ২০ হাজার মার্কিন ডলার মূল্যের ইলিশ মাছ ভারতে রপ্তানি করা হবে।

২০১২ সাল থেকে বাংলাদেশ সরকার ভারতে ইলিশ রফতানি বন্ধ করে দিয়েছিল উৎপাদন কমে যাওয়ার কারণে। এরপর কেটে গেছে দীর্ঘ সাত বছর। সম্পর্কের বরফ গলে দুদেশের। ২০১৯ সালে দুর্গাপূজা উপলক্ষে ৫০০ টন ইলিশ পাঠিয়েছিল বাংলাদেশ সরকার। এক বছর পর ফের বেনাপোল-পেট্রাপোল সীমান্ত হয়ে পশ্চিম বাংলায় যাচ্ছে এক হাজার ৪৭৫ মেট্রিক টন ইলিশ।

About The Author

Number of Entries : 3053

Leave a Comment

Scroll to top