শিপ ব্রেকিং ইয়ার্ডে নিহত ১৯ জন শ্রমিকের পরিবারকে ছয় লাখ টাকা করে প্রদান Reviewed by Momizat on . নিউজবাংলা২৪ডটনেট:: শিপ ব্রেকিং ইয়ার্ডে এ বছর দুর্ঘটনায় নিহত ১৯ জন শ্রমিকের পরিবারকে ছয় লাখ টাকা করে মোট এক কোটি ১৪ লাখ টাকা সহায়তা প্রদান করা হয়েছে। শ্রম ও কর্ম নিউজবাংলা২৪ডটনেট:: শিপ ব্রেকিং ইয়ার্ডে এ বছর দুর্ঘটনায় নিহত ১৯ জন শ্রমিকের পরিবারকে ছয় লাখ টাকা করে মোট এক কোটি ১৪ লাখ টাকা সহায়তা প্রদান করা হয়েছে। শ্রম ও কর্ম Rating: 0
You Are Here: Home » জাতীয় » শিপ ব্রেকিং ইয়ার্ডে নিহত ১৯ জন শ্রমিকের পরিবারকে ছয় লাখ টাকা করে প্রদান

শিপ ব্রেকিং ইয়ার্ডে নিহত ১৯ জন শ্রমিকের পরিবারকে ছয় লাখ টাকা করে প্রদান

নিউজবাংলা২৪ডটনেট:: শিপ ব্রেকিং ইয়ার্ডে এ বছর দুর্ঘটনায় নিহত ১৯ জন শ্রমিকের পরিবারকে ছয় লাখ টাকা করে মোট এক কোটি ১৪ লাখ টাকা সহায়তা প্রদান করা হয়েছে।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উপ মহাপরিদর্শকের চট্টগ্রাম কার্যালয় থেকে এ তথ্য জানানো হয়েছে।

শিপ ব্রেকিং ইয়ার্ডে দুর্ঘটার বিষয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেন, ‘শিপ ব্রেকিং একটি ঝুঁকিপূর্ণ খাত। শ্রমিকরা জীবনের ঝুঁকি নিয়ে এখানে কাজ করেন। সরকার শিপ ব্রেকিংসহ সকল খাতের মালিক-শ্রমিকদের সচেতনতা বৃদ্ধির জন্য কাজ করছে। শিপ ব্রেকিং ইয়ার্ডে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের পরিদর্শকগণ নিয়মিত পরিদর্শন কার্যক্রম পরিচালনা করছেন এবং শ্রমিকদের সচেতন করছে।’

কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক শিবনাথ রায় জানান, প্রতিটি দুর্ঘটনার পর মৃত শ্রমিকের পক্ষে শ্রম আদালতে মামলা করে শ্রম আইন ২০১৮ (সংশোধিত) অনুযায়ী দুই লাখ টাকা এবং আঞ্চলিক ক্রাইসিস কমিটির সাথে মালিক পক্ষের আলোচনায় সিদ্ধান্ত মোতাবেক চার লাখ টাকা করে মোট ছয় লাখ টাকা মালিকরা প্রদান করা হয়েছে।

তিনি জানান, বিষয়টি কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উপ-মহাপরিদর্শক মো. আল-আমিন এর নেতৃত্বে শ্রম পরিদর্শকগণ নিয়মিত মনিটরিং করে থাকেন।

চলতি বছর শিপ ব্রেকিং ইয়ার্ডে অগ্নিকাণ্ড, লোহার প্লেট, লোহার পর্দা পড়ে, পিছলে পড়ে এবং বিষাক্ত গ্যাসে এ সকল শ্রমিক মারা যান।

গত ৭ নভেম্বর পর্যন্ত এ বছর ফেব্রুয়ারিতে দুজন, মে মাসে তিন জন, জুলাই মাসে পাঁচ জন, আগস্ট মাসে দুজন, সেপ্টেম্বর মাসে তিন জন, অক্টোবর মাসে তিন জন এবং নভেম্বর মাসে দুজন শ্রমিকের মৃত‌্যু হয়েছে।

শিপ ব্রেকিং ইয়ার্ডে ২০১৮ সালে ১৭ জন শ্রমিক দুর্ঘটনায় মারা যান। এ সকল দুর্ঘটনায় শ্রমিকদের মৃত্যুতে মালিকদের নিকট থেকে পাঁচ লাখ করে মোট ৮৫ লাখ টাকা সহায়তা আদায় করে দেয়া হয়।

এছাড়া ২০১৭ সালে এ খাতে ১৬ জন দুর্ঘটনায় নিহত ১৬ জন শ্রমিকদের পরিবারকে ৮০ লাখ ২৫ হাজার টাকা সহায়তা আদায় করে দেয়া হয়েছে।

মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মো. আকতারুল ইসলাম রাইজিংবিডিকে এতথ্য জানান।

About The Author

Number of Entries : 3041

Leave a Comment

Scroll to top