‘এক সপ্তাহের মধ্যে হতে পারে নির্বাচনের তফসিল’ Reviewed by Momizat on . নিউজবাংলা২৪ডটনেট:: একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল এক সপ্তাহের মধ্যে ঘোষণা করা হতে পারে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ। তিনি জানান, নিউজবাংলা২৪ডটনেট:: একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল এক সপ্তাহের মধ্যে ঘোষণা করা হতে পারে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ। তিনি জানান, Rating: 0
You Are Here: Home » জাতীয় » ‘এক সপ্তাহের মধ্যে হতে পারে নির্বাচনের তফসিল’

‘এক সপ্তাহের মধ্যে হতে পারে নির্বাচনের তফসিল’

নিউজবাংলা২৪ডটনেট:: একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল এক সপ্তাহের মধ্যে ঘোষণা করা হতে পারে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ। তিনি জানান, তফসিল ঘোষণার আগে ও পরের প্রস্তুতি নিতে সংশি­ষ্ট মন্ত্রণালয় ও বিভাগকে নির্দেশনা দেয়া হয়েছে। ১০ ডিসেম্বরের মধ্যে শিক্ষা প্রতিষ্ঠানের সব ধরনের পরীক্ষা শেষ করতে বলা হয়েছে।

এক প্রশ্নের জবাবে তিনি জানান, আগামী জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হতে আয়কর রিটার্ণ জমা দেয়া বাধ্যতামূলক নয়।
আজ বুধবার একাদশ সংসদ নির্বাচনের প্রাক প্রস্তুতি নিয়ে বিভিন্ন মন্ত্রণাল ও বিভাগের সঙ্গে ইসির বৈঠক শেষে ইসি সচিব এসব কথা জানান। সকাল ১১টায় শুরু হওয়া ওই বৈঠক চলে দুই ঘণ্টা। এতে ইসি সচিব নিজেই সভাপতিত্ব করেন।
সভা শেষে ইসি সচিব বলেন, আগামী ১০ ডিসেম্বরের আগেই সব ধরনের বার্ষিক পরীক্ষা এবং ভর্তি পরীক্ষা সম্পন্ন করার জন্য সব বোর্ড, মন্ত্রনালয় ও অধিদফতরের কর্মকর্তাদেরকে বলা হয়েছে। স্কুল এবং অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান যেহেতু ভোটকেন্দ্র হিসেবে ব্যবহার করা হবে এবং একই সাথে শিক্ষাকরা ভোটগ্রহণ কর্মকর্তা হিসেবে কাজ করবেন, তাই এ নির্দেশনা দেয়া হয়েছে।
তিনি বলেন, তফসিলের পর শান্তিপূর্ণ পরিবেশ নিশ্চিত করতে মাদকসেবী, সন্ত্রাসীদের প্রেপ্তার এবং অবৈধ অস্ত্র উদ্ধারে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগকে নির্দেশনা দেয়া হয়েছে। মনোনয়নপত্র জমা দেয়ার আগেই সব ব্যাংকে ঋণখেলাপিদের তালিকা দেয়ার নির্দেশনা দেয়া হয়েছে। সচিব বলেন, বৈঠকে আবহাওয়া অধিদফতরের পক্ষ থেকে জানানো হয়েছে, ডিসেম্বরের শেষে প্রচণ্ড শীত থাকবে। জানুয়ারির প্রথম ১০ দিন প্রচণ্ড শীতের সঙ্গে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে।
কবে থেকে সন্ত্রাসী গ্রেপ্তার ও অবৈধ অস্ত্র উদ্ধার হবে-এমন প্রশ্নের জবাবে হেলালুদ্দীন বলেন, এ বিষয়ে কোনও আলোচনা হয়নি। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে একটি বৈঠক করে পরবর্তী সিদ্ধান্ত নেবো। অপর এক প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, সংসদ নির্বাচনে প্রার্থী হতে আয়কর রিটার্নের কপি জমা দেয়ার বিষয়টি শিথীল করা হচ্ছে।একই সঙ্গে ঋণ ও বিল খেলাপিদের প্রার্থী হওয়ার শর্ত সহজ করা হচ্ছে।

About The Author

Number of Entries : 2673

Leave a Comment

Scroll to top