২০৪১ সালের মধ্যে সরকার ৬০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের মহাপরিকল্পনা নিয়েছে সরকার Reviewed by Momizat on . নিউজবাংলা২৪ডটনেট:: ২০৪১ সালের মধ্যে সরকার ৬০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের মহাপরিকল্পনা নিয়েছে সরকার। এ লক্ষে আমরা কাজ করে যাচ্ছি। এ সময় তিনি সবাইকে বিদ্যুৎ অ নিউজবাংলা২৪ডটনেট:: ২০৪১ সালের মধ্যে সরকার ৬০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের মহাপরিকল্পনা নিয়েছে সরকার। এ লক্ষে আমরা কাজ করে যাচ্ছি। এ সময় তিনি সবাইকে বিদ্যুৎ অ Rating: 0
You Are Here: Home » জাতীয় » ২০৪১ সালের মধ্যে সরকার ৬০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের মহাপরিকল্পনা নিয়েছে সরকার

২০৪১ সালের মধ্যে সরকার ৬০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের মহাপরিকল্পনা নিয়েছে সরকার

নিউজবাংলা২৪ডটনেট:: ২০৪১ সালের মধ্যে সরকার ৬০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের মহাপরিকল্পনা নিয়েছে সরকার। এ লক্ষে আমরা কাজ করে যাচ্ছি। এ সময় তিনি সবাইকে বিদ্যুৎ অপচয় বন্ধের আহ্বান জানান। বৃহস্পতিবার দুপুরে রাজধানীর বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ সব কথা বলেন।

শেখ হাসিনা বলেন, ২০২১ সালের মধ্যে ২৪ হাজার মেগাওয়াট ২০৩০ সালের মধ্যে ৩০ হাজার মেগাওয়াট এবং ২০৪১ সালের মধ্যে ৬০- হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের মহাপরিকল্পনা নিয়ে আমরা যাত্রা শুরু করেছি। এরই মধ্যে আমরা প্রায় ২০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা অর্জন করেছি। ২১০০ সাল পর্যন্ত বাংলাদেশকে আমরা কিভাবে গড়তে চাই সেই পরিকল্পনাও আমরা গ্রহণ করেছি। ইতোমধ্যে বিদ্যুৎ সঞ্চালন লাইন ৮ হাজার কিলোমিটার থেকে ১১ হাজার ১২২ সার্কিট কিলোমিটারে উন্নীত করেছি। বিতরণ লাইন ২ লাখ ৬০ হাজার কিলোমিটার থেকে ৩ লাখ ৫৭ হাজার কিলোমিটারে উন্নীত করেছি।
তিনি বলেন, ২০০৯ সালে বিদ্যুৎ সুবিধাপ্রাপ্ত জনগোষ্ঠীর সংখ্যা ছিল মাত্র ৪৭ শতাংশ। এরপরে দ্বিতীয় দফা সরকার গঠন করি । বর্তমানে তা ৯০ শতাংশে উন্নীত হয়েছে। প্রায় ১১ লাখ রোহিঙ্গা শরণার্থী এখন বাংলাদেশে। তাদের জন্যে যে ক্যাম্প করা হয়েছে। সেই ক্যাম্পের রাস্তাগুলিতে বিদ্যুৎ সংযোগ করে দিয়েছি। এখন ৬ টাকা ২৫ পয়সা পার কিলোওয়াট বিদ্যুৎ উৎপাদনে খরচ হচ্ছে। কিন্তু আমরা বিদ্যুৎ বিক্রি করছি ৪ টাকা ৮২ পয়সায়। আমরা ভর্তুকি দিচ্ছি। এক্ষেত্রে আমার অনুরোধ থাকবে বিদ্যুৎ ব্যবহারে সবাই সাশ্রয়ী হতে হবে।

About The Author

Number of Entries : 2673

Leave a Comment

Scroll to top