শান্তি চুক্তির সঙ্গে মার্কিন সেনা প্রত্যাহারের কোন সম্পর্ক নেই: দ. কোরিয়া Reviewed by Momizat on . নিউজবাংলা২৪ডটনেট:: উত্তর কোরিয়ার সঙ্গে শান্তি চুক্তি হলে দক্ষিণ কোরিয়ায় থাকা মার্কিন সেনা প্রত্যাহার করে নেয়া হবে এমন দাবি বুধবার উড়িয়ে দিয়েছেন দেশটির প্রেসিডেন নিউজবাংলা২৪ডটনেট:: উত্তর কোরিয়ার সঙ্গে শান্তি চুক্তি হলে দক্ষিণ কোরিয়ায় থাকা মার্কিন সেনা প্রত্যাহার করে নেয়া হবে এমন দাবি বুধবার উড়িয়ে দিয়েছেন দেশটির প্রেসিডেন Rating: 0
You Are Here: Home » আন্তর্জাতিক » শান্তি চুক্তির সঙ্গে মার্কিন সেনা প্রত্যাহারের কোন সম্পর্ক নেই: দ. কোরিয়া

শান্তি চুক্তির সঙ্গে মার্কিন সেনা প্রত্যাহারের কোন সম্পর্ক নেই: দ. কোরিয়া

amereka_north-korea-নিউজবাংলা২৪ডটনেট:: উত্তর কোরিয়ার সঙ্গে শান্তি চুক্তি হলে দক্ষিণ কোরিয়ায় থাকা মার্কিন সেনা প্রত্যাহার করে নেয়া হবে এমন দাবি বুধবার উড়িয়ে দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট মুন জায়ে ইন। ১৯৫০’র দশক থেকে উত্তর ও দক্ষিণ কোরিয়া কৌশলগত যুদ্ধে লিপ্ত থাকলেও মুন ও পিয়ংইয়ংয়ের নেতা গত সপ্তাহে অনুষ্ঠিত এক যুগান্তকারী বৈঠকে দীর্ঘ ৬৫ বছর আগের অস্ত্রবিরতি শান্তি চুক্তির পরিবর্তে একটি স্থায়ী চুক্তির ব্যাপারে কাজ করতে সম্মত হন। খবর এএফপি’র।

 একটি চুক্তির আওতায় দক্ষিণ কোরিয়ায় যুক্তরাষ্ট্রের সাড়ে ২৮ হাজার সেনা মোতায়েন থাকার কথা উল্লেখ করে মুন বলেন, ‘ইউএস ফোর্সেস কোরিয়া (ইউএসএফকে) হচ্ছে দক্ষিণ কোরিয়া-যুক্তরাষ্ট্র জোটের একটি বিষয়। উত্তর কোরিয়ার সঙ্গে শান্তি চুক্তি করা হলে দক্ষিণ কোরিয়ায় থাকা মার্কিন সেনাদের প্রত্যাহার করা হবে প্রেসিডেন্টের এক উপদেষ্টা জনসম্মুখে এমন কথা বলার পর মুন এ মন্তব্য করলেন।
উপদেষ্টা মুন চুং ইন পররাষ্ট্র বিষয়ক সাময়িকীতে লিখেছেন যে শান্তি চুক্তি হওয়ার পর দক্ষিণ কোরিয়ায় মার্কিন বাহিনীর উপস্থিতি অব্যাহত রাখার ন্যায্যতা প্রমাণ করা কঠিন হবে। এদিকে দ. কোরিয়ার প্রেসিডেন্টের দফতরের মুখপাত্র কিম ইউই কিয়োম জানান, প্রেসিডেন্টের দপ্তর ব্লু হাউস এ ধরনের মন্তব্য ছুড়ে নতুন করে আর কোন জটিলতা সৃষ্টি না করতে ওই উপদেষ্টাকে সতর্ক করে দিয়েছে। এএফপি।

About The Author

Number of Entries : 2596

Leave a Comment

Scroll to top