কোটা বাতিলের আন্দোলন আজ থেকে সব কলেজ বিশ্ববিদ্যালয়ে ছাত্র ধর্মঘট Reviewed by Momizat on . নিউজবাংলা২৪ডটনেট:: কোটা বাতিলের প্রজ্ঞাপন জারির দাবিতে আজ সোমবার সকাল ১০টা থেকে সব বিশ্ববিদ্যালয় ও কলেজে অনির্দিষ্টকালের জন্য ছাত্র ধর্মঘট ও অবস্থান কর্মসূচি পা নিউজবাংলা২৪ডটনেট:: কোটা বাতিলের প্রজ্ঞাপন জারির দাবিতে আজ সোমবার সকাল ১০টা থেকে সব বিশ্ববিদ্যালয় ও কলেজে অনির্দিষ্টকালের জন্য ছাত্র ধর্মঘট ও অবস্থান কর্মসূচি পা Rating: 0
You Are Here: Home » জাতীয় » কোটা বাতিলের আন্দোলন আজ থেকে সব কলেজ বিশ্ববিদ্যালয়ে ছাত্র ধর্মঘট

কোটা বাতিলের আন্দোলন আজ থেকে সব কলেজ বিশ্ববিদ্যালয়ে ছাত্র ধর্মঘট

kota_andolanনিউজবাংলা২৪ডটনেট:: কোটা বাতিলের প্রজ্ঞাপন জারির দাবিতে আজ সোমবার সকাল ১০টা থেকে সব বিশ্ববিদ্যালয় ও কলেজে অনির্দিষ্টকালের জন্য ছাত্র ধর্মঘট ও অবস্থান কর্মসূচি পালন করবে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ। এই সময় তারা সকল ক্লাস, পরীক্ষাও বর্জন করবে বলে ঘোষণা দেয়। প্রধানমন্ত্রীর কোটা বাতিলের বিষয়ে দেওয়া ঘোষণার প্রজ্ঞাপন প্রকাশ না করায় গতকাল রবিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ মিছিল শেষে এক সংবাদ সম্মেলনে কোটা সংস্কার আন্দোলনের যুগ্ম আহ্বায়ক নুরুল হক নুর এই ঘোষণা দেন।

নুর বলেন, আমরা অনেকদিন ধরে শান্তিপূর্ণ আন্দোলন করে আসছি। ৩২ দিন পার হলেও এখনো প্রজ্ঞাপন জারি করা হয়নি। আমাদের সঙ্গে সরকার ওয়াদা করেছে ৭ মে’র মধ্যে প্রজ্ঞাপন হবে। কিন্তু সেই প্রজ্ঞাপন এখনো জারি করা হয়নি। প্রধানমন্ত্রী সংসদে দাঁড়িয়ে ঘোষণা করেছেন কোটা থাকবে না। তার কথা অলিখিত আইন। কিন্তু এরপরও আমরা শুনছি, এখন কমিটি করা হয়েছে। আমরা আর অপেক্ষা করতে চাই না।
ছাত্ররা কারো প্রতিপক্ষ নয় উল্লেখ করে নুরুল হক বলেন, ‘এই প্রজ্ঞাপন জারি হলে কোনো ছাত্র আর রাজপথে থাকবে না। আমরা আনন্দ মিছিল বের করব। তাই আজ (গতকাল) বিকেল পাঁচটার মধ্যে কোটা বাতিলের প্রজ্ঞাপন জারি না হলে আমরা আমাদের ঘোষিত কর্মসূচি পালন করব।’  বিকাল পাঁচটার মধ্যে  প্রজ্ঞাপন প্রকাশের কোনো ঘোষণা না আসায় কর্মসূচি চালিয়ে যাওয়ার কথা জানান কোটা সংস্কার আন্দোলনের আহ্বায়ক হাসান আল মামুন।
এর  আগে বেলা সাড়ে ১১টার দিকে পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল বের করেন। মিছিলটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে বের হয়ে শহীদ মিনার, কার্জন হল, হাইকোর্ট, মত্স্য ভবন হয়ে শাহবাগে প্রবেশ করে। পরে রাজু ভাস্কর্যের সামনে এসে শেষ হয়। এ সময় বৃষ্টি এলে শিক্ষার্থীরা বৃষ্টির মধ্যেই বিক্ষোভ এবং বিভিন্ন ধরনের স্লোগান দিতে থাকেন। পরে টিএসসিতে এসে সংবাদ সম্মেলনের মাধ্যমে ওইদিনকার মতো কর্মসূচির সমাপ্তি ঘোষণা করা হয়।
সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন, যুগ্ম আহ্বায়ক রাশেদ খান, ফারুক হোসেন প্রমুখ।

About The Author

Number of Entries : 2574

Leave a Comment

Scroll to top