আইএস’র শেষ শক্তিশালী ঘাঁটি সিরীয় সেনাদের দখলে Reviewed by Momizat on . নিউজবাংলা২৪ডটনেট:: সিরিয়ায় জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) শেষ শক্তিশালী ঘাঁটি ‘দেইর আল জুর’ প্রদেশ দখলে নিয়েছে দেশটির সেনাবাহিনী। ২০১৪ সালে সিরিয়ার বেশিরভাগ নিউজবাংলা২৪ডটনেট:: সিরিয়ায় জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) শেষ শক্তিশালী ঘাঁটি ‘দেইর আল জুর’ প্রদেশ দখলে নিয়েছে দেশটির সেনাবাহিনী। ২০১৪ সালে সিরিয়ার বেশিরভাগ Rating: 0
You Are Here: Home » জাতীয় » আইএস’র শেষ শক্তিশালী ঘাঁটি সিরীয় সেনাদের দখলে

আইএস’র শেষ শক্তিশালী ঘাঁটি সিরীয় সেনাদের দখলে

Gaza-under-attack-by-Israilনিউজবাংলা২৪ডটনেট:: সিরিয়ায় জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) শেষ শক্তিশালী ঘাঁটি ‘দেইর আল জুর’ প্রদেশ দখলে নিয়েছে দেশটির সেনাবাহিনী। ২০১৪ সালে সিরিয়ার বেশিরভাগ অংশই দখল করে নিয়েছিল আইএস। ইরাক সীমান্তের কাছে এই ঘাঁটিটি সংগঠনটির জন্য কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ ছিল।

যুক্তরাজ্যভিত্তিক সংগঠন, সিরিয়ান অবজারভেটরি ফর হিম্যানরাইটস বলছে, সরকারি বাহিনী এক সপ্তাহ লড়াইয়ের পর ঘাঁটিটি দখলে নেয়। এই হামলায় অন্তত সাড়ে তিন লাখ বেসামরিক লোক বাস্তুচ্যুত হয়েছে।
ইরাক ও সিরিয়ার বিভিন্ন অঞ্চল নিয়ে আইএস কর্তৃক ঘোষিত খেলাফতের হেডকোয়ার্টার ছিল রাকায়। ইউফ্রেটিস নদীর তীরবর্তী ওই রাকা শহরের কাছেই দেইর আল জুর অবস্থিত। ওই অঞ্চলের বিচ্ছিন্ন কিছু অঞ্চল এখনও আইএস এর নিয়ন্ত্রণে রয়েছে। এখন রাশিয়ার সহযোগিতায় সিরিয়ার সরকারি বাহিনী ও হিজবুল্লাহ ওই প্রদেশে ইরাক সীমান্তে আবুল কালাম দখলের জন্য লড়ছে।

About The Author

Number of Entries : 2616

Leave a Comment

Scroll to top