সিকিম সীমান্তে বড় ধরণের সংঘাতের আশঙ্কা, চীনের সতর্কতা Reviewed by Momizat on . নিউজবাংলা২৪ডটনেট:: সিকিম সীমান্ত ইস্যু নিয়ে আবারো ভারত-চীনের মধ্যে তীব্র উত্তেজনা দেখা দিয়েছে। ভারতকে আগ্রাসী রাষ্ট্র হিসেবে দেখাতে চীন একটি বড় ধরণের প্রোপাগান্ নিউজবাংলা২৪ডটনেট:: সিকিম সীমান্ত ইস্যু নিয়ে আবারো ভারত-চীনের মধ্যে তীব্র উত্তেজনা দেখা দিয়েছে। ভারতকে আগ্রাসী রাষ্ট্র হিসেবে দেখাতে চীন একটি বড় ধরণের প্রোপাগান্ Rating: 0
You Are Here: Home » আন্তর্জাতিক » সিকিম সীমান্তে বড় ধরণের সংঘাতের আশঙ্কা, চীনের সতর্কতা

সিকিম সীমান্তে বড় ধরণের সংঘাতের আশঙ্কা, চীনের সতর্কতা

chaina_arme

নিউজবাংলা২৪ডটনেট:: সিকিম সীমান্ত ইস্যু নিয়ে আবারো ভারত-চীনের মধ্যে তীব্র উত্তেজনা দেখা দিয়েছে। ভারতকে আগ্রাসী রাষ্ট্র হিসেবে দেখাতে চীন একটি বড় ধরণের প্রোপাগান্ডা চালাচ্ছে, এমনকি বিরোধপূর্ণ ডোকলাম মালভূমিতে যুদ্ধ বাঁধানোর পঁয়তারা করছে বলে অভিযোগ করেছে ভারত।

তবে এই সংঘাতে নিকটবর্তী ছোট দেশ ভুটানকে নিয়ে শঙ্কিত ভারত, সীমান্তে সৈন্য অবস্থানের জন্য ভারতকে দোষারোপ করা হতাশাজনক বলেও মনে করছে দেশটি। টাইমস অব ইন্ডিয়ার খবরে এমনটা বলা হয়েছে।
চীন বলছে, ভারতের সীমান্তরক্ষী বাহিনী সিকিম সীমান্ত অতিক্রম করায় চীনের সার্বভৌমত্বের মারাত্মক লঙ্ঘন করা হয়েছে। ভারতের সঙ্গে সামরিক সংঘাতে যেতে চায় না চীন। কিন্তু দেশের সার্বভৌমত্ব রক্ষায় যুদ্ধে যেতে বেইজিং মোটেও ভয় পায় না।
গতকাল মঙ্গলবার চীনা সংবাদপত্র ‘গ্লোবাল টাইমস’ এ প্রকাশিত খবরে বলা হয়, তিব্বতের একটি বিচ্ছিন্ন অঞ্চলে ১১ ঘণ্টার সামরিক মহড়া চালায় চীনা সামরিক বাহিনী। ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানায়, ডোকলাম মালভূমি নিয়ে উত্তপ্ত বাগযুদ্ধের পাশাপাশি সামরিক প্রস্তুতি বাড়াচ্ছে দু’দেশই। স্নায়ুযুদ্ধে চাপ বাড়াতে সেখানে ইতিমধ্যেই কয়েকবার মহড়া চালিয়েছে চীন। এ খবরের পর থেকে আবারো উত্তেজনা বেড়েছে সিকিম সীমান্তে।
ভারত, চীন ও ভুটান, এই তিন দেশের সীমান্তের মিলনস্থলে অবস্থিত বিরোধপূর্ণ ডোকলাম মালভূমিতে চীনের সড়ক নির্মাণের কাজ ঠেকাতে ভারতের সীমান্তরক্ষী বাহিনী সীমান্ত অতিক্রম করে। ভুটানের দাবির সঙ্গে একমত পোষণ করে ভারত বলছে, ওই মালভূমি চীনের নয়। সেখানে চীনের সড়ক তৈরি তাদের জন্য ‘গুরুতর নিরাপত্তা উদ্বেগ’ তৈরি করেছে।
গত জুন মাসে চীনের সড়ক নির্মাণকাজ বন্ধ করে দেয় ভারতের সেনারা। ভারত বলেছে, সীমান্তে ওই সড়ক নির্মাণ বিদ্যমান অবস্থার বড় ধরনের পরিবর্তন, যার সঙ্গে তাদের নিরাপত্তা জড়িত।
এ সম্পর্কে জানতে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লু কাং বলেন, ভারতীয় সৈন্যের অবৈধ সীমালঙ্ঘনের কারণে চীনে অবস্থান করা বিদেশি অনেক কূটনীতিকরা বিস্মিত হয়েছেন। এই ইস্যু নিয়ে চীনের পক্ষ থেকে বিদেশি কূটনীতিকদের সঙ্গে ঘনিষ্ঠভাবে যোগাযোগ করা হচ্ছে।
অন্যদিকে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রনালয় জানিয়েছে, চীন অস্বাভাবিক আগ্রাসী আচরণ করছে। সীমান্ত নিয়ে কোনও সংশয় দেখা দিলেই যে চীন আগ্রাসী অবস্থান নেয়। ভারত-ভুটান-চীন সীমান্তে শুরু হওয়া টানাপড়েন নিয়ে চীন যে আগ্রাসন দেখাচ্ছে, তাকে অস্বাভাবিক বলে মনে করছে নয়াদিল্লি। ভারতীয় পররাষ্ট্র সচিব এস জয়শঙ্কর বলেন, ডোকলামের পরিস্থিতি ঠিক কী রকম এবং এই অচলাবস্থা কাটাতে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রনালয় সচেষ্ট রয়েছে।

About The Author

Number of Entries : 2447

Leave a Comment

Scroll to top