নিয়মিত ৩০ মিনিট হাঁটলে কী হয় Reviewed by Momizat on . আমরা সবাই জানি হাঁটাহাঁটি করা স্বাস্থ্যের জন্য ভালো। নিয়মিত হাঁটলে হৃদযন্ত্র ভালো থাকে, ওজন কমে, মানসিক চাপ কমে। প্রতিদিন আপনি কতটা সময় হাঁটছেন, এই বিষয়টিও কিন্ আমরা সবাই জানি হাঁটাহাঁটি করা স্বাস্থ্যের জন্য ভালো। নিয়মিত হাঁটলে হৃদযন্ত্র ভালো থাকে, ওজন কমে, মানসিক চাপ কমে। প্রতিদিন আপনি কতটা সময় হাঁটছেন, এই বিষয়টিও কিন্ Rating: 0
You Are Here: Home » জাতীয় » নিয়মিত ৩০ মিনিট হাঁটলে কী হয়

নিয়মিত ৩০ মিনিট হাঁটলে কী হয়

morningআমরা সবাই জানি হাঁটাহাঁটি করা স্বাস্থ্যের জন্য ভালো। নিয়মিত হাঁটলে হৃদযন্ত্র ভালো থাকে, ওজন কমে, মানসিক চাপ কমে। প্রতিদিন আপনি কতটা সময় হাঁটছেন, এই বিষয়টিও কিন্তু খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে শরীর ঠিক রাখতে। ৩০ মিনিট থেকে এক ঘণ্টা নিয়মিত যতক্ষণই হাঁটুন তার কিছু সুবিধা আপনি নিজেই বুঝতে পারবেন।

জীবনযাত্রাবিষয়ক ভারতীয় ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের স্বাস্থ্য বিভাগের একটি প্রতিবেদনে জানানো হয়েছে প্রতিদিন ৩০, ৪০, ৬০ মিনিট হাঁটলে কী উপকার হয়।

৩০ মিনিট হাঁটলে

বিভিন্ন গবেষণায় বলা হয়েছে, প্রতিদিন নিয়ম করে ৩০ মিনিট হাঁটলে মেজাজ ভালো থাকে। মানসিক চাপ ও বিষণ্ণতা কমে। নিয়মিত হাঁটলে মস্তিষ্ক থেকে সুখী হরমোন নিঃসরিত হয়। এতে মস্তিষ্কের রক্ত চলাচল বাড়ে। নিয়মিত হাঁটলে শরীর শিথিল হয়। এ ছাড়া নিয়মিত আধা ঘণ্টা হাঁটলে হৃদযন্ত্র ভালো থাকে। রক্তনালি থেকে বাজে চর্বি দূর করতে সাহায্য করে। হার্ট অ্যাটাকের ঝুঁকিও কমে যায়।

৪০ মিনিট হাঁটলে

সপ্তাহে তিনদিন নিয়মিত ৪০ মিনিট করে হাঁটলে স্মৃতিশক্তি বাড়ে, মনোযোগ বাড়ে। মস্তিষ্কের যেই অংশ ভাবনা ও পরিকল্পনা করে নিয়মিত হাঁটাহাঁটি করলে সেটিও সুরক্ষিত থাকে।

৬০ মিনিট হাঁটলে

আপনি যদি প্রতিদিন নিয়ম করে এক ঘণ্টা হাঁটেন তাহলে আর মোটা হবেন না। হাঁটলে শরীরের বাড়তি ক্যালোরি খরচ হয়ে যায়। প্রতিদিন এক মাইল হাঁটলে শরীর থেকে ১০০ ক্যালোরি খরচ হয়।

৭৫ মিনিট হাঁটলে

আপনি কি জানেন, মাত্র এক সপ্তাহ যদি প্রতিদিন ৭৫ মিনিট করে হাঁটেন, তাহলে আপনার আয়ু অন্তত দুই বছর বাড়বে? হ্যাঁ, বিভিন্ন গবেষণায় বলা হয়, প্রতিদিন ৭৫ মিনিট করে হাঁটলে তা আয়ু বাড়াতে সাহায্য করে।

শাশ্বতী মাথিন ntv

About The Author

Number of Entries : 76

Leave a Comment

Scroll to top