খুলনায় ১৫ দিনব্যাপী বিভাগীয় বৃক্ষমেলা-২০১৫ এর উদ্বোধন Reviewed by Momizat on . নিউজবাংলা২৪ডটনেট:: ‘পাহাড়, সমতল, উপকূলে, গাছ লাগাই সবাই মিলে’ প্রতিপাদ্য নিয়ে খুলনা জাতিসংঘ শিশু পার্কে আজ থেকে শুরু হয়েছে ১৫ দিনব্যাপী বিভাগীয় বৃক্ষরোপণ অভিযান নিউজবাংলা২৪ডটনেট:: ‘পাহাড়, সমতল, উপকূলে, গাছ লাগাই সবাই মিলে’ প্রতিপাদ্য নিয়ে খুলনা জাতিসংঘ শিশু পার্কে আজ থেকে শুরু হয়েছে ১৫ দিনব্যাপী বিভাগীয় বৃক্ষরোপণ অভিযান Rating: 0
You Are Here: Home » আঞ্চলিক » খুলনায় ১৫ দিনব্যাপী বিভাগীয় বৃক্ষমেলা-২০১৫ এর উদ্বোধন

খুলনায় ১৫ দিনব্যাপী বিভাগীয় বৃক্ষমেলা-২০১৫ এর উদ্বোধন

newsbanglaphoto-01-21-06-15নিউজবাংলা২৪ডটনেট:: ‘পাহাড়, সমতল, উপকূলে, গাছ লাগাই সবাই মিলে’ প্রতিপাদ্য নিয়ে খুলনা জাতিসংঘ শিশু পার্কে আজ থেকে শুরু হয়েছে ১৫ দিনব্যাপী বিভাগীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা-২০১৫। খুলনা বিভাগীয় কমিশনার মোঃ আবদুস সামাদ প্রধান অতিথি হিসেবে মেলার

আনুষ্ঠানিক উদ্বোধন করেন। প্রধান অতিথির বক্তৃতায় বিভাগীয় কমিশনার জগৎ সৃষ্টির সাথে বৃক্ষের সম্পর্ক উল্লেখ করে বলেন, তাপমাত্রা সহনীয় রাখা, বিষাক্ত কার্বন ক্যাপচার সহ পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষের অবদান অনস্বীকার্য। ফ্রিজ, এয়ারকুলার, পচা ধানের চিটা থেকে নিঃসৃত মিথেন গ্যাস প্রতিরোধেও বৃক্ষের ভূমিকা অন্যতম । বাংলাদেশের সাফল্যের তালিকায় বৃক্ষরোপণ অভিযান উল্লেখযোগ্য স্থান দখল করে আছে। বৃক্ষের কোন কিছুই অপ্রয়োজনীয় নয়। মরুকরণ ও জলবায়ুর বিরুপ প্রভাব মোকাবেলায় বেশি করে গাছ লাগানো এবং এর পরিচর্যায় উদ্যোগী হবার জন্য তিনি সবাইকে আহবান জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন খুলনা জেলা প্রশাসক মোঃ মোস্তফা কামাল, পরিবেশ অধিদপ্তরের পরিচালক ড. মলি¬ক আনোয়ার হোসেন এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ আব্দুল লতিফ। এতে সভাপতিত্ব করেন খুলনা সার্কেল বন সংরক্ষক ড. সুনীল কুমার কুন্ডু। স্বাগত বক্তৃতা করেন বিভাগীয় বন কর্মকর্তা জহির উদ্দিন আহমেদ। অন্যান্যর মধ্যে খুলনা নার্সারী মালিক সমিতির সভাপতি বদরুল আলম বক্তৃতা করেন।

খুলনা জেলা প্রশাসন, সুন্দরবন পশ্চিম বন বিভাগ এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তর যৌথভাবে এ মেলার আয়োজন করে। মেলা চলবে প্রতিদিন সকাল ছয়টা হতে রাত ১০টা পর্যন্ত। সুন্দরবন পশ্চিম বন বিভাগের স্টলসহ মেলায় মোট ৪২টি স্টল রয়েছে। এছাড়া একটি নিয়ন্ত্রণ কক্ষ রয়েছে । মেলায় দেশী-বিদেশী ফুল, ফল, বনজ, ওষধি, শোভা বর্ধনকারী বিভিন্ন প্রজাতির চারা ও কলম প্রদর্শনী ও বিক্রির জন্য আনা হয়েছে।

উদ্বোধন অনুষ্ঠানে সরকারী কর্মকর্তা-কর্মচারী, শিক্ষক-শিক্ষার্থীসহ বিপুল সংখ্যক গণমাধ্যম প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

এর আগে প্রধান অতিথির নেতৃত্বে শহীদ হাদিস পার্ক হতে মেলা উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জাতিসংঘ শিশু পার্কে এসে শেষ হয়। এতে বিভিন্ন শ্রেণি ও পেশার মানুষ অংশগ্রহণ করেন।

About The Author

Number of Entries : 2868

Leave a Comment

Scroll to top