এমআরপি ছাড়াই রেজিস্ট্রেশন করতে পারবে হজযাত্রীরা Reviewed by Momizat on . নিউজবাংলা২৪ডটনেট:: ২০১৫ সালের হজযাত্রীরা প্রাথমিক রেজিস্ট্রেশনে মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) ছাড়াই নাম নিবন্ধন করতে পারবেন। চূড়ান্ত তথ্যের জন্য অবশ্যই এমআরপির নিউজবাংলা২৪ডটনেট:: ২০১৫ সালের হজযাত্রীরা প্রাথমিক রেজিস্ট্রেশনে মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) ছাড়াই নাম নিবন্ধন করতে পারবেন। চূড়ান্ত তথ্যের জন্য অবশ্যই এমআরপির Rating: 0
You Are Here: Home » জাতীয় » এমআরপি ছাড়াই রেজিস্ট্রেশন করতে পারবে হজযাত্রীরা

এমআরপি ছাড়াই রেজিস্ট্রেশন করতে পারবে হজযাত্রীরা

Haji-harjmentনিউজবাংলা২৪ডটনেট:: ২০১৫ সালের হজযাত্রীরা প্রাথমিক রেজিস্ট্রেশনে মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) ছাড়াই নাম নিবন্ধন করতে পারবেন। চূড়ান্ত তথ্যের জন্য অবশ্যই এমআরপির প্রয়োজন হবে বলে জানিয়েছেন ধর্মসচিব চৌধুরী বাবুল হাসান। রবিবার সচিবালয়ে চূড়ান্ত হজ প্যাকেজ ঘোষণা ও নিবন্ধন কার্যক্রমের উদ্বোধন শেষে এ তথ্য জানান। এ সময় ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান বলেন, এ বছর সরকারি-বেসরকারি ব্যবস্থাপনায় মোট এক লাখ এক হাজার ৭৫৮ জন হজ করার সুযোগ পাবেন। সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার এবং বেসরকারি ব্যবস্থাপনায় হজে যেতে পারবেন ৯১ হাজার ৭৫৮ জন।

সরকারি ব্যবস্থাপনায় প্যাকেজ-১ এ খাবার খরচসহ তিন লাখ ৫৪ হাজার ৭৪৫ টাকা এবং প্যাকেজ-২ এ খরচ পড়বে দুই লাখ ৯৬ হাজার ২০৬ টাকা। আর বেসরকারি ব্যবস্থাপনাতেও ন্যূনতম খরচ পড়বে দুই লাখ ৯৬ হাজার ২০৬ টাকা। সরকারি-বেসরকারি ব্যবস্থাপনার এই অঙ্কের বাইরে কোরবানির জন্য আরো সাড়ে ১০ হাজার টাকা লাগবে । এর আগে গত ৮ ডিসেম্বর হজ প্যাকেজের খসড়া অনুমোদন করে মন্ত্রিসভা।

ধর্মসচিব জানান, এমআরপি বাধ্যতামূলক থাকলেও নিবন্ধনের সময় কারো এমআরপি না থাকলে ওই ঘরে প্রক্রিয়াধীন অপশন নির্বাচন করতে হবে। তবে সৌদিতে চূড়ান্তভাবে নাম পাঠানোর সময় অবশ্যই এমআরপি লাগবে। ধর্মসচিব বলেন, এমআরপি তৈরীর জন্য পাসপোর্ট অফিসে পৃথক বুথ রয়েছে। এটা আরো সহজে এমআরপি করার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে অনুরোধ করা হবে। আর জাতীয় পরিচয়পত্র না থাকলে জন্ম সনদ দিয়ে একটি ঘরের তথ্য পূরণ করা যাবে। ধর্মমন্ত্রী বলেন, আগামী ২১ জানুয়ারি থেকে ৫ ফেব্রুয়ারির মধ্যে বিমান ভাড়াসহ অনলাইন ফি সরকার অনুমোদিত ব্যাংকে জমা দিয়ে নিবন্ধন করতে হবে ।

নিবন্ধনের সময় সরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের এক লাখ ৫১ হাজার ৬৯০ টাকা ও বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের এক লাখ ৪৮ হাজার ৩৩১ টাকা জমা দিতে হবে। হজের বাকি টাকা ১০ জুনের মধ্যে জমা দিতে হবে। ব্যক্তিগত খরচের জন্য একজন সর্বোচ্চ এক হাজার ডলার সঙ্গে নিতে পারবেন। আগামী বছরের ২৪ সেপ্টেম্বর (চাঁদ দেখা সাপেক্ষে ৯ জিলহ্জ) পবিত্র হজ অনুষ্ঠিত হবে।

About The Author

Number of Entries : 2574

Leave a Comment

Scroll to top