ব্রাজিল-জার্মানি মুখোমুখি আজ Reviewed by Momizat on . নিউজবাংলা২৪ডটনেট:: বেলো হরিজোন্তের স্তাদে মিনেইরোয় আজ বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে মুখোমুখি হচ্ছে স্বাগতিক ব্রাজিল ও জার্মানি। ২০০২ বিশ্বকাপের পর এবারই প্রথম ফু নিউজবাংলা২৪ডটনেট:: বেলো হরিজোন্তের স্তাদে মিনেইরোয় আজ বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে মুখোমুখি হচ্ছে স্বাগতিক ব্রাজিল ও জার্মানি। ২০০২ বিশ্বকাপের পর এবারই প্রথম ফু Rating: 0
You Are Here: Home » খেলার খবর » ব্রাজিল-জার্মানি মুখোমুখি আজ

ব্রাজিল-জার্মানি মুখোমুখি আজ

Brazil_2758177bনিউজবাংলা২৪ডটনেট:: বেলো হরিজোন্তের স্তাদে মিনেইরোয় আজ বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে মুখোমুখি হচ্ছে স্বাগতিক ব্রাজিল ও জার্মানি। ২০০২ বিশ্বকাপের পর এবারই প্রথম ফুটবলের বৈশ্বিক মঞ্চে দেখা হচ্ছে এ দুই জায়ান্টের। এক যুগ আগের ফাইনালে জার্মানদের হারিয়েই ‘পেন্টা’ পূরণ করেছিল ব্রাজিল। এবার ব্রাজিলকে ফাইনালে হারিয়ে ২০০২ বিশ্বকাপের প্রতিশোধ নেয়ার ইচ্ছা ছিল জার্মানির।

কিন্তু ফাইনালের আগেই দেখা হচ্ছে দুই দলের। জার্মানির বাস্তিয়ান শোয়েনস্টেইগার এ প্রসঙ্গে বলেন, বিশ্বকাপে স্বাগতিকদের বিপক্ষে খেলতে পারাটা অনেক সম্মানের। তবে আরো ভালো লাগত, যদি তাদের সঙ্গে ফাইনালে দেখা হতো। শোয়েনস্টেইগারের কথায়ই পরিষ্কার, ব্রাজিলকে আজ হারিয়ে ১৩ জুলাইয়ের ফাইনালের ওঠার স্বপ্ন তাদের।

বিশ্বকাপে সর্বোচ্চবারের চ্যাম্পিয়ন ব্রাজিল। এ পর্যন্ত পাঁচবার বিশ্বকাপ জয় করেছে সেলেকাওরা। সর্বশেষ বিশ্বকাপও ব্রাজিল জিতেছে জার্মানিকে হারিয়েই। সেবার ব্রাজিলের কোচ ছিলেন লুই ফেলিপ স্কলারি। এবারো ‘বিগ ফিল’ লাতিন আমেরিকার দলটির কোচ। এ কারণে ব্রাজিল সমর্থকদের আশাটা অনেক বেশি। এ পর্যন্ত তিনবার বিশ্বকাপ জিতেছে জার্মানি। সর্বশেষ বিশ্বকাপ তারা জেতে ১৯৯০ সালে। অর্থাৎ ফুটবলের বৈশ্বিক মঞ্চে তাদের সাফল্য খরা চলছে ২৪ বছর ধরে। জোয়াকিম লোর হাত ধরে এ খরা কাটানোর দুর্নিবার লক্ষ্য নিয়েই ব্রাজিলে এসেছে জার্মানরা। অন্যদিকে এক যুগ ধরে পেন্টার বলয় থেকে বেরিয়ে ‘হেক্সা’ বা শিরোপা ষষ্ঠক পূরণের স্বপ্ন স্বাগতিকদের।

আরেকটা ‘অপবাদ’ সঙ্গে নিয়েই ব্রাজিলে এসেছে জার্মানরা। গত দুটি আসরের সেমিফাইনালে হেরেছে তারা এবং দুবারই তৃতীয় স্থান নির্ধারণী লড়াইয়ে জিতেছে। মানে বিশ্বকাপ থেকে ‘তৃতীয় স্থান’ পাওয়াটা মোটামুটি পাকাপোক্ত করে ফেলেছে জার্মানরা। ব্রাজিলের কাছে বেলো হরিজোন্তের সেমিফাইনালে হারলে তৃতীয় স্থান নির্ধারণী লড়াইয়ে নামতে হবে টানা তৃতীয়বারের মতো। জার্মানি অধিনায়ক ফিলিপ লাম ব্যর্থতার এ বলয় থেকে বেরিয়ে আসতে চান। তিনি বলেন, ‘এটা এমন একটা কিছু, যা আমি কোনোভাবেই চাই না। বরং আমি চাই এটাকে তাড়িয়ে দূর করতে।’

পরিসংখ্যান পক্ষে থাকলেও বর্তমানটা হঠাৎই ব্রাজিলের বিপক্ষে চলে গেছে। কলম্বিয়াকে হারিয়ে সেমির মঞ্চে উঠে আসার দিনই দলের মূল গোলমেশিন নেইমারকে হারিয়েছে স্বাগতিকরা। জুনিগার হাঁটুতে লেগে মেরুদণ্ডের তৃতীয় অস্থিতে চিড় ধরেছে নেইমারের। তাতে বার্সেলোনা ফরোয়ার্ডের নিজেদের মাঠের বিশ্বকাপই শেষ হয়ে গেছে। আজ নেইমারকে ছাড়াই প্রতাপশালী জার্মানির মুখোমুখি হতে হবে ব্রাজিলকে। স্বাগতিক দলে ফ্রেড, হাল্ক আছেন, কিন্তু দলকে প্রয়োজনীয় গোল গত ম্যাচগুলোয় এনে দিতে পারেননি তারা। নেইমারের বদলে বার্নার্ডের আজ খেলার সম্ভাবনা বেশি।

ব্রাজিল কোচ স্কলারির চিন্তা বাড়িয়েছে থিয়াগো সিলভার ছিটকে যাওয়া। ব্রাজিলের অধিনায়ক তিনি। দলের রক্ষণভাগ সামলানোর মহাভারও তার কাঁধেই ছিল। কোয়ার্টার ফাইনাল পর্যন্ত এ দায়িত্ব দারুণভাবেই পালন করেছেন প্যারিস সেন্ট জার্মেইয়ে খেলা থিয়াগো। কিন্তু কলম্বিয়ার বিপক্ষের ম্যাচে হলুদ কার্ড পাওয়ায় সেমিফাইনালে খেলা হচ্ছে না তার। রক্ষণভাগের এ শূন্যতা আজ বায়ার্ন মিউনিখের দান্তেকে দিয়ে পূরণ করতে পারেন স্কলারি।

দলের ইনজুরি নিয়ে দুশ্চিন্তা নেই জার্মান কোচ জোয়াকিম লোর। সেরা তারকাদের সবাই আছেন জার্মানির তাঁবুতে। বিশ্বকাপে চার গোল করা থমাস মুলার আছেন। লুকাস পোডলস্কি ও মিরোস্লাভ ক্লোসাও আছেন। এদের মধ্যে ক্লোসা আজো সুযোগ পেলে রোনালদোর রেকর্ড নিজের করে নিতে চাইবেন। এ মুহূর্তে ব্রাজিলীয় রোনালদোর সমান গোল (১৫টি) নিয়ে বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতার পাতায় যৌথভাবে আছেন তিনি। রোনালদোকে পেছনে ফেলে এ রেকর্ড নিজের করে নিতে হলে আর মাত্র একটি গোল চাই ক্লোসার।

আজ বেলো হরিজোন্তেয় ব্রাজিল-জার্মানি ম্যাচের ভেতরেই আরো খণ্ড খণ্ড অনেক দ্বৈরথ আছে। স্কলারি বনাম লো, মুলার বনাম অস্কার। এছাড়া থাকছে হুলিও সিজার বনাম ম্যানুয়েল ন্যুয়ের। সিজার তার সেরা সময়টা পেরিয়ে এসেছেন বটে, তবে ব্রাজিল বিশ্বকাপে নতুন করে জ্বলে উঠেছেন তিনি। জার্মান গোলকিপার ন্যুয়ের তো সময়ের অন্যতম সেরা। সিজার-ন্যুয়ের যে কেউই আজ দলকে মারাকানার ফাইনালে তুলতে সেরা ভূমিকাটা রাখতে পারেন।

About The Author

Number of Entries : 2684

Leave a Comment

Scroll to top