গাজরের হালুয়া Reviewed by Momizat on . নিউজবাংলা২৪ডটনেট:: এখন গাজরের মৌসুম। বাজারে গেলেই দেখা যায় উজ্জ্বল কমলা রঙ এর এই সবজিটি প্রায় সব দোকানেই প্রচুর পরিমানে আছে। আর এখন মৌসুম চলছে বলে এর দামটাও আছে নিউজবাংলা২৪ডটনেট:: এখন গাজরের মৌসুম। বাজারে গেলেই দেখা যায় উজ্জ্বল কমলা রঙ এর এই সবজিটি প্রায় সব দোকানেই প্রচুর পরিমানে আছে। আর এখন মৌসুম চলছে বলে এর দামটাও আছে Rating: 0
You Are Here: Home » ফিচার » গাজরের হালুয়া

গাজরের হালুয়া

gajor_haluyaনিউজবাংলা২৪ডটনেট:: এখন গাজরের মৌসুম। বাজারে গেলেই দেখা যায় উজ্জ্বল কমলা রঙ এর এই সবজিটি প্রায় সব দোকানেই প্রচুর পরিমানে আছে। আর এখন মৌসুম চলছে বলে এর দামটাও আছে হাতের নাগালেই। এই সময়ের গাজরের স্বাদটাও একটু বেশি হয়। আর তাই যারা গাজরের হালুয়া খেতে ভালোবাসেন তারা এখনই তৈরি করতে পারেন এই মজাদার খাবারটি। ভিটামিন এ, ক্যালসিয়াম, আয়রন, ফসফরাস, শ্বেতসার এবং অন্যান্য ভিটামিনে ভরপুর গাজরের হালুয়া খেতে যেমন মজা, বানানোও খুব সহজ। খুব অল্প সময়ে, অল্প ঝামেলাতেই বানিয়ে ফেলা যায় মজাদার এই হালুয়াটি। আসুন জেনে নেয়া যাক গাজরের হালুয়া বানানোর পুরো প্রক্রিয়াটি।
উপকরণ:
গাজর ১ পোয়া
তরল দুধ ১/২ লিটার
দারচিনি গুঁড়া ১ চা-চামচ
এলাচ গুঁড়া আধা চা-চামচ
ঘি ৩ টেবিল-চামচ
ডায়াবেটিক চিনি ১কাপ
পেস্তাবাদাম ১ টেবিল চামচ
কিশমিশ ১ টেবিল চামচ
প্রস্তুত প্রণালী:
গাজর ভালো করে ধুয়ে কেটে নিন।
একটি পাত্রে দুধ ঘন করে সেটাতে গাজর দিয়ে চুলার আঁচ কমিয়ে জ্বাল দিতে থাকুন।
দুধ শুকিয়ে গেলে এবং গাজর সেদ্ধ হয়ে গেলে চুলা থেকে নামিয়ে মিহি করে বেটে নিন অথবা ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। কড়াইয়ে ঘি গরম করুন।
ঘি গরম হলে গাজরের মিশ্রণ দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করুন।
এরপর চিনি, দারচিনি-এলাচ গুঁড়া দিয়ে মিশিয়ে নিন ভালো করে। ক্রমাগত নাড়তে থাকুন নাহলে পোড়া লেগে যাবে।
হালুয়া শুকিয়ে কড়াইয়ের পাশ ছেড়ে এলে এবং তেল বের হলে পেস্তাবাদাম কুচি, কিশমিশ দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া চুলা থেকে নামিয়ে ফেলুন।
পরিবেশন পাত্রে ঢেলে ঠান্ডা করে পছন্দমতো আকারে টুকরা করে পরিবেশন করুন মজাদার গাজরের হালুয়া।

About The Author

Number of Entries : 2447

Leave a Comment

Scroll to top