থ্রিজির প্যাকেজ নির্ধারণ Reviewed by Momizat on . নিউজবাংলা২৪ডটনেট:: উচ্চমূল্য সংশোধনের পর দ্বিতীয় দফায় আবেদন করে থ্রিজি প্যাকেজের অনুমোদন পেয়েছ গ্রমীণফোন, বাংলালিংক ও রবি আজিয়াটা। নিয়ন্ত্রক সংস্থা বিটিআরিস’র অ নিউজবাংলা২৪ডটনেট:: উচ্চমূল্য সংশোধনের পর দ্বিতীয় দফায় আবেদন করে থ্রিজি প্যাকেজের অনুমোদন পেয়েছ গ্রমীণফোন, বাংলালিংক ও রবি আজিয়াটা। নিয়ন্ত্রক সংস্থা বিটিআরিস’র অ Rating: 0
You Are Here: Home » অর্থনীতি » থ্রিজির প্যাকেজ নির্ধারণ

থ্রিজির প্যাকেজ নির্ধারণ

3gনিউজবাংলা২৪ডটনেট:: উচ্চমূল্য সংশোধনের পর দ্বিতীয় দফায় আবেদন করে থ্রিজি প্যাকেজের অনুমোদন পেয়েছ গ্রমীণফোন, বাংলালিংক ও রবি আজিয়াটা। নিয়ন্ত্রক সংস্থা বিটিআরিস’র অনুমোদিত এই তিন অপারেটরের থ্রিজি প্যাকেজ ট্যারিফ অনুযায়ী থ্রিজি প্যাকেজে সবচেয়ে বেশি মূল্য ধরেছে গ্রামীণফোন। আর থ্রিজি তরঙ্গ সেবার গতিতে এগিয়ে আছে রবি আজিয়াটা। আর ডাটা পরিবহনে তুলনামূলক এগিয়ে রয়েছে বাংলালিংক।

গ্রামীণফোন ৩.৯জি নেটওয়ার্ক সেবার ঘোষণা দিয়েও রবি’র ৩.৫জি তরঙ্গ গতি সেবার চেয়ে পিছিয়ে রয়েছে। প্রস্তাবিত ও অনুমোদিত থ্রিজি ট্যারিফ প্লান অনুযায়ী, মাত্র ১৫ দিনের জন্য এক এমবিপিএস গতির এক জিবি ডেটা পরিবহন মূল্য ৬০০ টাকা নির্ধারণ করেছে দেশের সবচেয়ে বড় সেলাফোন অপারেটর গ্রামীণফোন।
 অপরদিকে বাংলাংলিক সমগতির প্যাকেজে ১.২৪ জিবি ডেটা পরিবহনের মূল্য ধরেছে ৫০০ টাকা। আর সবার চেয়ে বেশি ডেটা পরিবহন সেবা প্যাকেজ অনুমোদন পেয়েছে রবি। রবি একমাসের জন্য দেড় জিবি ডেটা পরিবহন মূল্য ধরেছে ৩৫০০ টাকা। একমাত্র গ্রামীণফোনই কেবল ১৫ দিনের প্যাকেজ ঘোষণা করে থ্রিজি প্যাকেজে বাংলালিংক ও গ্রামীণের চেয়ে দ্বিগুণ মূল্য নির্ধারণ করেছে। তবে শেষ খবর পর্যন্ত থ্রিজি’র জন্য ট্যারিফ প্লানে অনুমোদন পায়নি এয়ারটেল বাংলাদেশ।
 অনুমোদিত ট্যারিফ প্লান বিশ্লেষণ করে দেখা গেছে, বেসরকারি অপারেটরদের এই প্যাকেজ মূল্যে মধ্যবিত্তের নাগালের বাইরে। এই প্যাকেজটি উচ্চবিত্তের জন্য। তাই খুব শিগগিরই তরুণ ও মধ্যবিত্তের জন্য নতুন প্যাকেজের অপেক্ষায় রয়েছে সেলফোন ব্যবহারকারীরা।
এদিকে প্যাকেজ মূল্যে বেসরকারি তিন অপারেটরের চেয়ে সুবিধাজনক অবস্থানে রয়েছে সেবায় পিছিয়ে থাকা টেলিটক। টেলিটক ঘোষিত থ্রিজি প্যাকেজ ‘টেলিটক ইয়্যুথ’ এর ৫১২ কেবিপিএস গিতির ১ জিবি ডেটা পরিবহন মূল্য ২৬০ টাকা। অবশ্য বিদ্যমান প্যাকেজে এক মেগাবিট গতির ১ জিবি’র মূল্য ২৭৫ টাকা।
তিন অপারেটরের অনুমদিত থ্রিজি প্যাকেজ মূল্য:
গ্রামীণ ফোন
৫১২ কেবিপিএস
৫০০ মেগাবাইট – ৫০ টাকা – ৫ দিন
১ গিগাবাইট -৪০০ টাকা- ১৫দিন
১গিগাবাইট -৪৫০টাকা- ৩০দিন
২ গিগাবাইট – ৬৫০ টাকা – ৩০ দিন
৪ গিগাবাইট -৯০০টাকা
৫ গিগাবাইট -৯৫০টাকা
৮০০ কেবিপিএস
১ গিগাবাইট – ৫০০ টাকা – ৩০ দিন
৫ গিগাবাইট – ১০০০ টাকা – ৩০ দিন
এমবিপিএস
১ গিগাবাইট – ৬০০ টাকা – ১৫ দিন
২ গিগাবাইট – ৮৫০ টাকা – ৩০ দিন
৩ গিগাবাইট – ১০০০ টাকা – ৩০ দিন
৪ গিগাবাইট – ১২০০ টাকা – ৩০ দিন
৫ গিগাবাইট – ১৩০০ টাকা – ৩০ দিন
৬ গিগাবাইট – ১৪০০ টাকা – ৩০ দিন
বাংলালিংক
এম বি পি এস
৫০ মেগাবাইট – ৫০ টাকা – ১৫ দিন
১৫০ মেগাবাইট – ১৫০ টাকা – ১৫ দিন
১.২৪ গিগাবাইট ৫০০ টাকা – ৩০ দিন
২..৪৮ গিগাবাইট ৮৫০ টাকা – ৩০ দিন
৩.৭৮ গিগাবাইট ১০০০ টাকা – ৩০ দিন
৪.৯৬ গিগাবাইট ১১৫০ টাকা – ৩০ দিন
৫.১২ গিগাবাইট ১৩০০ টাকা – ৩০ দিন
১০.২৪ গিগাবাইট ২০০০ টাকা – ৩০ দিন
রবি আজিয়েটা
৫১২ কেবিপিএস
২০০ মেগাবাইট – ১০০ টাকা – ৭ দিন
এমবিপিএস
১.৫ গিগাবাইট ৩৫০ টাকা – ৩০ দিন
এমবিপিএস
২ গিগাবাইট – ৮০০ টাকা – ৩০ দিন
এম বি পি এস
৫.৫ গিগাবাইট – ১১০০ টাকা – ৩০ দিন

About The Author

Number of Entries : 2490

Leave a Comment

Scroll to top